ISSN 1563-8685




চিঠিপত্র

Click below to read comments on other sections:

Translation Section
Rabindranath section
Buddhadeva Bose section
Satyajit section
Shakti section
Jibanananda section


পীযূষ বন্দ্যোপাধ্যায়-এর ছোটোদের গল্প মা-র হারিয়ে যাওয়া

পীযূস বন্দোপাধ্যায়ের গল্প খুব ভালো লাগল।

রাধানাথ মোদক (৫ই মে, ২০২১; radhanath...@gmail...)


রাহুল মজুমদার-এর ভ্রমণ দুই বুড়োর গঙ্গাযাত্রা

নতুন আঙ্গিকে লেখাটা পড়ে মুগ্ধ হলাম। আরও লেখা পড়তে চাই।

শুভংকর পাল (২রা মে, ২০২১; spaul...@gmail...)


দত্তাত্রেয় দত্ত-র কবিতা দুটি কবিতা

দত্তাত্রেয় দত্তর বেহালাবন্ধন একটি অনবদ্য কবিতা। এ কবিতা পাঠকের অভিনিবেশ দাবি করে, রসসৃষ্টি করে পরিপূর্ণ পাশ্চাত্য তরিকাকে আশ্চর্য অনায়াসে বাংলা কবিতার দিব্য কুসুমে রূপান্তরিত করে। অতি দুরূহ সেস্টিনা রচনায় দত্তাত্রেয় সিদ্ধহস্ত। এই সংখ্যার জীবনপাখি ও তার উজ্জ্বল নিদর্শন হিসেবেই রইল।

নিরুপম চক্রবর্তী (২৩শে এপ্রিল, ২০২১; nchak...@gmail...)


অর্ঘ্য দত্ত-র গল্প নদ্যৌ

খুব ভালো লাগল। শেষের চমকটিও অসাধারণ। মনের গতিময়তা বোঝে সাধ্য কার!!! খুব দক্ষতার সাথে মনের ভিতরের কারিকুরিও অল্প হলেও ধরার চেষ্টাটা ভালো লাগল।

গার্গী সরকার (২১শে এপ্রিল, ২০২১; gargisarkar...@gmail...)


শাম্ভবী ঘোষ-এর কবিতা চারটি কবিতা

কবিতাগুলো ভাল লাগল বিশেষ করে চার নম্বর কবিতাটা। কবিকে ধন্যবাদ ও শুভেচ্ছা।

মাহমুদ নূর (১৯শে এপ্রিল, ২০২১; mahmudnoor...@gmail...)


উদয় চট্টোপাধ্যায়-এর প্রবন্ধ রসে, না সন্দেশে?

আঃ! জিভে জল আসছে।

ছন্দা বিউট্রা (২রা মে, ২০২১; bewt...@gmail...)


উদয় চট্টোপাধ্যায়ের এই নবতম নিবন্ধটি তাঁর অন্যান্য রচনার মতোই রসমধুর। এর আপাত লঘুচালে যে তন্নিষ্ঠ অধ্যয়নের চিহ্নগুলি লুকিয়ে আছে তা মুগ্ধ করে। উৎকল প্রদেশের ছানাপোড়া পশ্চিম মেদিনীপুরেও সহজলভ্য। সেটা লেখক অবশ্যই জানেন। তবে এ নিবন্ধে অনুল্লেখিত থেকে গেল কৃষ্ণনগরের স্বর্গীয় সৃষ্টি সরপুরিয়া এবং সরভাজার ইতিবৃত্ত। সরপুরিয়া কী সন্দেশ গোত্রের সদস্য নয়? এইসব মিষ্টান্নের সঙ্গে প্রচলিত আখ্যানসমুদয় ঠিক কতটা ইতিহাস কিংবা কতটা গালগল্প, তা সঠিক বলা দুষ্কর। তবে সরপুরিয়া উদ্ভাবক বলে প্রসিদ্ধ প্রয়াত অধর ময়রার মিষ্টান্ন ভান্ডারটির সঙ্গে এই পত্রলেখকের বাল্যস্মৃতি সংপৃক্ত হয়ে আছে।

নিরুপম চক্রবর্তী (১৯শে এপ্রিল, ২০২১; nchak...@gmail...)


অচিন্ত্য দাস-এর ছোটোদের গল্প বনভোজনের গল্প

গল্পকার অচিন্ত্য দাস একটি অনবদ্য গল্প উপহার দিয়েছেন। এই গল্প কিশোর মনে অবশ্যই প্রেরণা জোগাবে। এত সহজ, সরল, প্রাঞ্জলভাবে গল্পটি বলেছেন যে গল্পটির রেস থেকে যাবে জীবনভর। অশেষ ধন্যবাদ জানাই গল্পকার এবং পরবাসকে।

স্বরূপ মণ্ডল (৫ই মে, ২০২১; biva...@gmail...)


খুব ভালো লাগল। অচিন্ত্যদা আপনার অন্য গল্পগুলোর মতো আরো ইনোভেটিভ।

চন্দনা চৌধুরী (১৯ই এপ্রিল, ২০২১; rabindri...@gmail...)


আপাত সাধারণ, কিন্তু অন্তর্নিহিত অর্থ অসাধারণ — কৈশোরে তৈরী হবার মুখে দায়িত্ব নিয়ে এক শিক্ষকের ছাত্রদেরকে আগামী দিনের জন্য তৈরী করার প্রচেষ্টা — এমন শিক্ষকই তো শ্রদ্ধেয়! তিনি চিরজীবী।

সঞ্জয় সাধুখাঁ (১৮ই এপ্রিল, ২০২১; skhan...@yahoo...)


এক কথায় অসাধারণ।

অমিতাভ ধর (১৮ই এপ্রিল, ২০২১; amitav...@gmail...)


সুনন্দন চক্রবর্তী-র ভ্রমণ বাঙালের নতুন বাতিক

সুনন্দন চক্রবর্তীর লেখাগুলো পড়া একটা অভিজ্ঞতা। আমরা যারা ডরোপক, ঘরকুনো ভেতো বাঙালি তাদের কাছে সুনন্দন যেন নব বিমল-কুমার, আমি হেমেন্দ্রকুমার রায় স্মরণ করছি, আসাম থেকে মাসাইমারা পর্যন্ত বিস্তৃত তার দুঃসাহসিক অভিযান, সেইসঙ্গে, প্রায় ন্যাশনাল জিওগ্রাফিক মানের অপূর্ব ফটোগ্রাফি! এই লেখাটিও তাই বিপুল আগ্রহে পড়ে ফেললাম। আমরা যারা দাঁড়কাক আর পাতিকাকের তফাৎ ভালোভাবে জানিনা, তাদের কাছে এইসব বিচিত্র নাম ও সুরত বিশিষ্ট খেচর সমুদয় সম্ভ্রমের উদ্রেক করে বই কি! তাও তো হোয়াইট উড ডাক এযাত্রা পালিয়ে গেল; এই পাঠকের মতো গোলা লোকেরা, যাদের দর্শনের পরিধি পাতিহাঁস পেরোতে পারেনি বহু বছরের প্ৰচেষ্টায়, তারা অবশ্যই চাইব সুনন্দনের পরবর্তী অভিযানে এদের সঙ্গে পরিচিত হতে।

নিরুপম চক্রবর্তী (২১শে এপ্রিল, ২০২১; nchak...@gmail...)


ফাটা কপাল নয় এটাই তো পাখি দেখার মজা। এইটুকু চ্যালেঞ্জ না থাকলে পাখি দেখা একেবারেই বোরিং হয়ে যেত। কিন্তু পাখির ছবিগুলির নাম না দিয়ে লেখক একটু বেশি চ্যালেঞ্জ করেছেন বুঝি?

ছন্দা বিউট্রা (১৭ই এপ্রিল, ২০২১; bewt...@gmail...)

(পাখির নামগুলি দিতে ভুলে গিয়েছিলাম, এখন দিয়ে দিলাম। ভুল হলে জানাবেন।)


গান্ধর্বিকা ভট্টাচার্য-এর গল্প শ্রী আম্মার হোমস্টে

জীবনের সমস্ত জটিল অঙ্কের সমাধান হয়। মৃত্যুর আগে এবং পরেও। ভীষণ ভালোলাগা একটা গল্প হয়ে থাকল।

ঝর্না বিশ্বাস (৩রা মে, ২০২১; jharna...@gmail...)


এই গল্পটি বেশ অন্যরকম লাগলো। একটা গতানুগতিক প্রেমকাহিনীতে অকস্মাৎ এই অপ্রত্যাশিত ট্যুইস্ট যথেষ্ট মুন্সিয়ানা প্রদর্শন করে। আশাকরি এই নবীন গল্পকারের আরও রচনা ভবিষ্যতে দেখবো।

নিরুপম চক্রবর্তী (২৪শে এপ্রিল, ২০২১; nchak...@gmail...)


অসাধারণ একটি double layered গল্প! সত্যিই তো দৈহিক মৃত্যুই তো একমাত্র মৃত্যু নয়। দৈহিক মৃত্যু যেমন সত্যি, ঠিক তেমনই সত্যি প্রিয়জনের অবহেলায়, প্রতারণায়, abandonment-এ মরে যাওয়া। আর এইসব মৃত্যু থেকে বেরিয়ে নতুন জীবনের দিকে পৌঁছোনোর চেষ্টা করার সময়, শ্রী আম্মার একটা কিছুদিনের 'হোম স্টে' আমাদের খুব দরকার।

আর্যা ভট্টাচার্য (১৭ই এপ্রিল, ২০২১; aryy...@gmail...)


উত্তম বিশ্বাস-এর গল্প মসি ও মিথুন

সেই সূদুর অতীতে প্লেটো ও আরিস্টটল শিক্ষক-ছাত্রের সম্পর্কের যে শামিয়ানা তৈরি করেছিলেন সময় তাকে আজও অন্য মর্যাদা দিয়ে চলেছে। ঠিক অত অতীত না হলেও লেখক- সম্পাদক সম্পর্কের শামিয়ানাও বিভিন্ন দিক থেকে আজও খুবই প্রাসঙ্গিক। এমনই এক সম্পর্কের সম্পূর্ণ ভিন্ন আখ্যান তুলে ধরেছেন একালের গল্পকার উত্তম বিশ্বাস তার মসী ও মিথুন নামক গল্পের কেন্দ্র জুড়ে। আসলে লেখক অক্ষরের অক্ষৌহিণী সেনা সাহিত্যের অঙ্গনে সাজিয়ে দিলেও তাকে ঠিক ঠাক রূপে প্রকাশ করিয়ে পাঠকের সামনে উপস্থাপনা করা গুরুদায়িত্ব থাকে সম্পাদকের ওপর। লেখক সমস্ত কষ্ট ভুলে অসীম সৃষ্টি সুখের উল্লাসে মেতে ওঠলেও তার মনের কোণে থেকেই যায় এক আর্ত আর্তি, আর সম্পাদক আপাত কঠোর হলেও তার মনে থেকে যায় কোমলতার অন্য পরশ। তবে গল্পে লেখক-সম্পাদক সম্মেলন ব্যাতিতও ফুটে উঠেছে ত্রিকৌনিক সম্পর্কের এক ভিন্ন সম্বন্ধ। মঞ্জুরি বিনোদ আর অপরেশ, লেখক সূক্ষ্ম মনস্তত্ত্বের যে সৌখিন মেলবন্ধন ঘটিয়েছেন তা সময়ের হিসাবে অসাধারণ।

অপ্রধান হলেও দীপ্তি চরিত্রের দীপ্ত প্রভা যে গল্পকে অন্য মাত্রা দিয়েছে তা বলাই চলে।বিশেষ করে যে ভাবে কৌশলের কলকাঠি নেড়ে লেখক দীপ্তির পূর্ব ও বর্তমান সমাজিক অবস্থানের কথা বলেছেন তা সময়ের এক অন্য যাপনচিত্র তুলে ধরে।

গল্পের শেষ যেভাবে এসেছে তাতে মনে হয় যে লেখার স্রস্টা লেখক আর সম্পাদকের সম্পর্কের আড়ালে মহত্তর জীবনের অন্তরালে যে সৃষ্টির আদি সময় থেকেই নতুন নতুন সৃষ্টি হয়ে চলেছে,গল্পকার যেন তা রূপকের ভিন্ন আলোয় তুলে ধরলেন।

সঞ্জু প্রামাণিক (১৬ই এপ্রিল, ২০২১; 123sanju...@gmail...)


মুরাদুল ইসলাম-এর গল্প বস্ত্রহরণ

এই গল্পপাঠ এক অনন্য অভিজ্ঞতা হয়ে থাকল।

অর্ঘ্য দত্ত (১৬ই এপ্রিল, ২০২১; kusumar...@yahoo...)


স্বপন ভট্টাচার্য-এর অনুবাদ কবিতা একশো বছরে লোরকার কবিতা

কবিতা হিসেবেই চমৎকার। অনুবাদ কতটা যথাযথ সে মন্তব্য করার যোগ্য আমি নই।

শুভ্র মুখোপাধ্যায় (১৬ই এপ্রিল, ২০২১; msubh...@yahoo...)


সুজিত বসু-র কবিতা সেইসব দিন

সাতের দশকের গোড়ায় ও আটের দশকে কবি সুজিত বসুর অনেক কবিতা পড়েছি দেশ পত্রিকা সহ নানান ছোট বড়ো পত্রিকা, কবিতাপত্রে। অসাধারণ সব কবিতা। মাঝে দুটো কাব্যগ্রন্থও হাতে এসেছিল। সেও দেড়-দু দশক আগে। তারপর অনেক কাল পরে কবিকে খুঁজে পাওয়া গেল। এবার হয়তো নিয়মিত কবিতা পাবো। পরবাসকে ধন্যবাদ।

শুভ্র মুখোপাধ্যায় (২৫শে এপ্রিল, ২০২১; msub...@yahoo...)


খুব ভালো লাগলো

দীপঙ্কর ব্যানার্জ্জী (২০শে এপ্রিল, ২০২১; 2011...@gmail...)


কবিতাটা আমার খুবই ভালো লেগেছে। কবিতা পড়ে অনেক ছোটবেলার কথা মনে করিয়ে দিল। এইভাবে কবিতা লেখে সবাইকে আনন্দ প্রদান করে যান এইটাই লেখকের কাছে কাম্য।

কিশোর দত্ত (১৯ই এপ্রিল, ২০২১; kishoredutta...@gmail...)


অপূর্ব কবিতা... পাওয়া না-পাওয়ার হিসেব খেলায় এক অসাধারণ লেখা...

ঝর্ণা বিশ্বাস (১৬ই এপ্রিল, ২০২১; jharna...@gmail...)


অনিরুদ্ধ চক্রবর্তী-র গল্প লকডাউনের দিনগুলি

খুব সুন্দর লেখা।

বিধান জানা (১৬ই এপ্রিল, ২০২১; bidhan...1169@gmail...)


প্রচ্ছদচিত্র

সম্পাদক মহাশয়, নূতন সংখ্যার প্রচ্ছদের উপরে কোনো গুরুত্ব দিচ্ছেন না। সেটি দৃষ্টি অ-নন্দন ও নজর না-কাড়া রয়ে যাচ্ছে।

দীপঙ্কর চৌধুরী (১৬ই এপ্রিল, ২০২১; cdp...@rediffmail...)


রঞ্জন রায়-এর স্মৃতিকথা পঞ্চাশ-ষাটের হারিয়ে যাওয়া কোলকাতার চালচিত্র

অসাধারণ! মুগ্ধ হয়ে পড়েছিলাম।

দীপঙ্কর চৌধুরী (১৬ই এপ্রিল, ২০২১; cdp...@rediffmail...)


দেবদত্ত জোয়ারদার-এর প্রবন্ধ পাণিনির টুকিটাকি

খুব ভালো লাগলো। সরস আলোচনা। দারুণ।

সোম মণ্ডল (২৩শে এপ্রিল, ২০২১; sommondal...@gmail...)


অপূর্ব! যাদঃপতেঃ রোধঃ শব্দদুটির অর্থ সার্চ করতে গিয়ে এই লেখাটি পেলাম। বিষয়বস্তু বেশিটাই জানা। কিন্তু বিষয়বস্তুটিকে সরস অথচ প্রাঞ্জলভাবে উদাহরণ সহ লেখক এত সুন্দরভাবে উপস্থাপিত করেছেন যার জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়। অজস্র ধন্যবাদ।

পার্থ ভট্টাচার্য (২৬শে মার্চ, ২০২১; pbcha...@gmail...)


দেবদত্ত জোয়ারদারের 'বিবিধ পাণিনীয় প্রসঙ্গ' (পরবাস-৮০, অক্টোবর ২০২০) আপনাদের ওয়েবজিনে চাক্ষুষ করে স্বভাবতই কৌতূহলী হয়ে প্রবেশের চেষ্টা করি এবং এরকম একটি প্রসঙ্গে লেখকের বাংলা বাকক্ষেপণের সারল্য লক্ষ করে চমৎকৃতও হই। বিষয়টিকে বোধগম্য করার জন্য, অন্তত আগ্রহী ধৈর্যশীল পাঠকের কাছে, লেখকের সহজাত ক্ষমতা যথেষ্ট প্রশংসনীয়।

একটানা পড়ার চেষ্টা করে এগোনো মুশকিল, অন্তত এ বিষয়ে আমার মতো আনপড় পাঠকের পক্ষে। কিন্তু একটু রয়ে-সয়ে পড়লে বোঝাবুঝির পক্ষে হয়তো সহজ হয়। জলভাত না হোক, একটা ঝাপসামতো ধারণা বা আন্দাজের দিকে হয়তো পা টিপে টিপে এগোনোর চেষ্টা করা যায়। আজ প্রতিনিয়ত আমরা যেভাবে শব্দগুচ্ছকে আমরা সংক্ষিপ্ত করে নতুন নতুন শব্দও সৃষ্টি করে চলেছি, যেমন এই 'ওয়েবজিন' শব্দটাই ধরুন, বা কোনো বড়ো সংস্থার নাম, কি বিশেষ কোনো রোগের নাম, যা-ই হোক, আমরা ক্রমশ যেভাবে এই সংক্ষেপীকরণে অভ্যস্ত হয়ে উঠছি, এটা ভাবলেও তো বিস্ময় জাগে, সেই কোন যুগে পাণিনির মতো বৈয়াকরণিক তাঁর ভাবনাগুলিকে প্রকাশের জন্য ওইরকম ভেবেছিলেন। মাথা নত হয়ে আসে সেই বিস্ময়কর প্রতিভাধর মানুষটির জন্য। আরও একটা কথা, 'সংকেত'এর আশ্রয় যে মানুষ কতভাবে নিয়েছে সভ্যতার আদিকাল থেকে, তা ভাবলেও তো অবাক হতে হয়।

ধ্বনি এবং তার প্রকাশে লিপি বা চিহ্নর মাধ্যম ছাড়াও, কোনো বস্তু বা কিছুর প্রতিরূপ বা প্রতিনিধি হিসেবে প্রতীকী ধ্বনিচিহ্নর (মন্ত্রেও যেমন ওঁ হ্রিং ইত্যাদি) ব্যবহারও কী অদ্ভুতভাবেই করে এসেছে। যাই হোক, এইসব কিছু নিয়ে ভাবার মতো জীবনে কোনো অবকাশ থাকলে, তখনই হয়তো উপলব্ধি করা সম্ভব চিন্তাজগতে উৎকর্ষের ক্ষেত্রে ভারতীয় প্রাচীন মনীষা অতুলনীয়ই ছিল। আজকের চিন্তকরা যে সেই ইতিহাসকে জানার চেষ্টাও করে চলেছেন এবং মানুষের কাছে তাঁদের প্রাপ্ত উপলব্ধিকে পৌঁছে দেওয়ার চেষ্টাও করছেন, স্বভাবতই তাঁরা আমাদের কাছে সম্মাননীয়ও হয়ে উঠছেন তার দরুন।

শুভেচ্ছান্তে,

রঞ্জন বন্দ্যোপাধ্যায় (১৪ই ফেব্রুয়ারি, ২০২১; rbanu...@gmail...)


উদয় চট্টোপাধ্যায়ের প্রবন্ধ বাঙালির পদবি

অত্যন্ত ভালো লেগেছে এবং তথ্যসমৃদ্ধ একটি লেখা।

রাজনন্দিনী চেট্টাপাধ্যায় (২০শে মার্চ, ২০২১; ranughosh...@gmail...)


অতিথি সম্পাদকীয়-১

Fantastic. Corona can't suppress our spirit. Thanks for such an article.

Nupur Raychaudhuri (19th March, 2021; raychaud...@gmail...)


ভীষণ ভালো লাগল পড়ে।

ঝর্ণা বিশ্বাস (১২ই মার্চ, ২০২১; jharna...@gmail...)


হীরক সেনগুপ্ত-র ছোটোদের গল্প গুণময়

ভীষণ ভালো গল্প। একটা নির্ভেজাল আনন্দ পুরো গল্প জুড়ে। খুব ভালো লাগল পড়ে।

ঝর্ণা বিশ্বাস (১২ই মার্চ, ২০২১; jharna...@gmail...)


অতিথি সম্পাদকীয়-২

ছবি কথা বলে। এখানে একটি ছবি অনেক কিছু বলে দিয়েছে। সত্যিই অনবদ্য উপস্থাপন।

স্বরূপ মণ্ডল (২৩শে ফেব্রুয়ারি, ২০২১; biva...@gmail...)


(আগের চিঠিপত্র)



(পরবাস-৮২, ১৪ এপ্রিল, ২০২১)