• Parabaas
    Parabaas : পরবাস : বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি
  • পরবাস | সংখ্যা ৮৫ | জানুয়ারি ২০২২ | ভ্রমণকাহিনি, প্রকৃতি, বাকিসব
    Share
  • বাঙাল প্রথম বিদেশে : সুনন্দন চক্রবর্তী


    অবধারিত অবলোকিতেশ্বর

    বাঙালরা কতখানি পাগল সে নিয়ে নানা মত আছে। কিন্তু তারা যে পুরোপুরি প্রকৃতিস্থ নয় এ ব্যাপারে সবাই একমত। বিজয়গড় ভর্তি বাঙাল তো ছিলই এছাড়া মাঝে মাঝে কিছু নন-রেসিডেন্ট পাগল হাজির হত। তাদের সাধারণত বিচরণ ক্ষেত্র হত পল্লীশ্রীর মোড় থেকে বিজয়গড় বাজার। একবার সেখানে উদয় হল দীর্ঘকায় এক পাগল। বিজয়গড়ে তখন সব থেকে লম্বা লোকেদের মধ্যে ছিল অসিতদা। প্রায় ছয় ফুট তিন। অন্যান্য অসিতদের থেকে আলাদা করার জন্যে আমরা তাকে বলতাম লম্বা অসিতদা। একদিন বাজার যাওয়ার পথে তাঁর সাথে যাকে বলে মুখোমুখি সাক্ষাৎ হল সেই পাগলের। কিছুক্ষণ স্থিরভাবে তাকিয়ে থাকার পর পাগল বেচারা অসিতদার গালে এক চড় কষিয়ে দিয়ে বলল ‘শোনো, লম্বা হওয়ারও একটা মাত্রা আছে, বুঝেছো?’

    আমরা যতই ঘোরাঘুরি করি না কেন মনে মনে জানতাম বেড়ানোরও একটা মাত্রা আছে। বিদেশ বিভুঁই বাঙালদের জন্যে নয়। একে তো সেখানে হিন্দিভাষা চলে না, তায় আবার পাসপোর্ট, ভিসা, বিদেশি মুদ্রা ইত্যাকার হরেক উৎপাত। কিন্তু ক্রমে বাঙালভুবন পালটে যেতে থাকল। আশপাশে প্রায় সবার ছেলেপুলে হয় ইউএসএ বা ইউকে-তে থাকে। দু-চারজন জার্মানি চলে গেছে। কানুদার মেয়ে তো নরওয়ে থাকে। যেসব বাঙাল দার্জিলিং যায়নি তারা শিকাগো থেকে ফিরে চকোলেট দিতে এসে বলে, ‘ওহানে কী কমু, এক্কেইরে আলাদা’। নরেশকাকুর মেয়ে ব্রাইটনে থাকে। তিনি একদিন বললেন, ‘ডরাইস ক্যান, বেবাক লোকে বাঙাল কতা কয়। এক্কেরে ইংলিশ কইতে না ফারলে ইশারায় কবি।’ ফলে জেদ চেপে গেল একবার বিদেশ পাড়ি দিতেই হবে। কিন্তু বাংলাদেশ চলবে না। সে তো বাঙালদের স্বদেশ। শেষে ঠিক হল কাম্বোডিয়া যাব আর সঙ্গে থাইল্যান্ড।

    বাঙালদের প্রেস্টিজ খুব টনটনে। তাই এত কাছে বেড়াতে যাওয়ার জন্যে ট্র্যাভেল এজেন্সিতে যেতে লজ্জা হল। টিকিট, হোটেল বুকিং, নিজেরাই করলাম। দীপংকর সেকেন্ডহ্যান্ড বইএর দোকান থেকে লোনলি প্লানেট-এর কাম্বোডিয়া কিনে আনল। ভিসা অফিস অবধি এখন দক্ষিণ কলকাতায় বাঙালদের হাতের ডগায়। সব সাজিয়ে নিয়ে মাঝরাতে এয়ার এশিয়া-র বিমানে এসে নামলাম ব্যাংকক-এ। আমাদের সম্মিলিত গবেষণা থেকে আমরা জেনেছি সরাসরি কাম্বোডিয়া উড়ে যাওয়া অনেক বেশি খরচের।

    এয়ারপোর্টের বাইরে অনেক ট্যাক্সি দাঁড়িয়ে। কিন্তু কই ‘কোথায় যাবেন, বেহালা, বেহালা’ এসব বলে কেউ তো আসছে না। এক হাসিমুখ পুলিশ মেয়ে আমাদের বিহ্বল অবস্থা দেখে এগিয়ে এসে দুটো মিটারের মতো জিনিশের দিকে ইশারা করল। আর বোতাম টিপতেই একটা নম্বর লেখা স্লিপ বেরিয়ে এল আর প্রায় সামনেই দেখলাম সেই নম্বরের ট্যাক্সি দাঁড়িয়ে আছে।

    আমরা যাব সোজা অরণ্যপ্রাথেট – চমৎকার নামের এক সীমান্ত শহর। আলো ফুটিফুটি আধো ঘুমন্ত ব্যাংকক ছেড়ে আমাদের ট্যাক্সি শিগগিরই হাইওয়ে ধরল। ঘন্টাদুয়েক পরে আমাদের সারথি সবিনয়ে জানতে চাইল আমরা কোথাও অল্পস্বল্প খেয়ে নেওয়ার জন্যে থামতে চাই কি না। শোনামাত্র খিদে পেয়ে গেল। অভিজিৎ আর দীপংকর আগেও বিদেশ গেছে। তারা বোঝালো এখানে যদিও সবে সকাল আমাদের কলকাতার সময় অনুযায়ী শরীর এখন ছোট হাজরি চাইতেই পারে।


    খাব কি?
    একটা পেট্রল পাম্পের সঙ্গে লাগানো রেস্তোরাঁয় ট্যাক্সি এসে থামল। নানা সুস্বাদু ডামপ্লিং, স্যুপ, নুডলস তো সেখানে আছেই আর আছে কাঠিতে গাঁথা এক চতুষ্পদ যার আকারে মালুম হচ্ছে সে আমাদের পরিচিত উভচর – ব্যাং। তার গায়ে এত যত্নে সস মাখানো যে তা আমাদের ছেলেবেলার কাঠি আইস্ক্রিমের থেকেও লোভনীয়।

    অরণ্যপ্রাথেট সীমান্তে পৌঁছে আমরা দেখলাম বেশ লম্বা লাইন আছে সীমান্ত পার হওয়ার। স্থানীয় লোকেরা নিয়মিত যাতায়াত করে। আমাদের যেমন নেপালে স্থলপথে ঢোকার জন্যে এদিকে পানিটাংকি আর ওদিকে কাঁকরভিটা এদের তেমনি এদিকে অরণ্যপ্রাথেট ওদিকে পইপেট। বিরাট কড়াকড়ি কিছু নেই। ভিসা পরীক্ষা করানোর জন্যে নোম্যান্সল্যান্ডের পরে একটা দোতলা হলঘরে ঢুকতে হয়। তারপর সিঁড়ি দিয়ে নেমে ওপারে গেলেই পইপেট। সেখানে এক প্রহরী অবশ্য খুব তাচ্ছিল্যের সঙ্গে আরেকবার পাসপোর্টে ছাপ পড়েছে কি না দেখে নিল। পইপেট ছোট্ট জায়গা। কিন্তু সীমান্ত প্রবেশপথের ঠিক পরেই রয়েছে বিরাট বিরাট সব ক্যাসিনো। তার ভিড়টা নাকি মূলত ওপারের লোকেদের। কেননা সীমান্তের ওপারে জুয়া নিষিদ্ধ। যেমন ভারতীয় গরিবদের লাস ভেগাস ছিল কাঠমান্ডু।

    এখানেও রাস্তার ধারে টুল পেতে অনেক খাওয়ার দোকান। ব্যাং-এর কাঠি আইসক্রিমের দেখলাম খুব কাটতি। এখান থেকে আবার ট্যাক্সি ধরে আমাদের যেতে হবে সিয়েম রীপ – আংকোর মন্দিরগুচ্ছের নিকটতম শহর। টাক্সি ছাড়তেই বুকটা ধক করে উঠল – পাগলটা তো সোজা রাস্তার ডানদিক ধরে সাঁ সাঁ করে চালাচ্ছে। তারপর বুঝলাম পাশাপাশি দেশ হলেও চলন থাইল্যান্ডে বাঁ-দিক আর এখানে ডান দিক।


    আংকোর পরিক্রমা শুরু
    সিয়েম রিপ পৌঁছতে আমাদের লাগল ঘন্টা তিনেক। হোটেলের বাইরে জুতোর তাক। সেখানে জুতো খুলে রেখে ঢুকতে হয়। স্নান-খাওয়া শেষ করেই আমরা দৌড়োলাম আংকোর-এর টিকিট কাটতে। তিনদিনের টিকিট কাটার পর জানলাম এই বিকেলটাও আমরা ঢুকতে পারি ওই টিকিটেই। অতএব সেই পড়ে আসা আলোতেই প্রথমবারের মতো দেখলাম আংকোর ভাটকে। অবিকল ক্লাস এইটের ইতিহাস বইতে যেমন দেখেছি। তবে কল্পনার থেকেও বিশাল। সমুদ্রমন্থনের অতিকায় সাপ রজ্জুর মতো মন্দির বেষ্টন করে দুদিক থেকে ঘুরে এসে প্রবেশপথের দুইদিকে হাঁ করে রয়েছে। সসম্ভ্রমে ভিন্ন এসব মন্দির দেখার উপায় নেই।


    অনন্য বায়ন
    মোটামুটি চারশো বর্গ কিলোমিটার জুড়ে ছড়ানো রয়েছে এখন পর্যন্ত আবিষ্কৃত বাহাত্তরটি প্রায় পূর্ণাঙ্গ মন্দির আর প্রায় শ'চারেক মন্দিরের অবশেষ। এখন শুনি আরও অসংখ্য মন্দির মাটির তলায় চাপা পড়ে আছে বলে জানিয়েছে আধুনিক বিজ্ঞান। তিনদিনে এর কিয়দংশ ঘুরে দেখতেই জিভ বেরিয়ে গেল আমাদের। বাজি রাখতে পারি আপনাদেরও যাবে। মন্দির চত্বরগুলো সুরক্ষিত। আপনার বাহন আপনাকে এক গেটে ছেড়ে দিয়ে অন্য গেটে অপেক্ষা করবে। প্রায়ই আধা বা এক কিলোমিটার হাঁটতে হবে। আর উঁচু উঁচু পাথরের সিঁড়ি ভাঙার বন্দোবস্তও আছে বিলক্ষণ। আর এ পোড়া দেশে ডিসেম্বর জানুয়ারিতেও যথেষ্ট উত্তাপ। কিন্তু এ কষ্টটুকু না করলে এ বাঙাল জন্ম বৃথা হত। মানুষ যে এসব প্রকাণ্ড কাণ্ড করতে পারে মাঝে মাঝে দেখে নেওয়া ভালো।

    এইসব মন্দিরের মধ্যে যেগুলো সব থেকে বড় আর সুন্দর আর অপেক্ষাকৃত আস্ত আছে স্বাভাবিকভাবেই সেগুলোতে ভিড় বেশি। আর অন্তর্জাল আর ট্র্যাভেল গাইড বুকের দৌলতে সবাই জানে কোথা থেকে সব চেয়ে ভালো সূর্যাস্ত দেখা যায়। তাই মোটামুটি কোনদিক থেকে শুরু করলে সন্ধের সময় সেখানে পৌঁছনো যাবে সেই অনুযায়ী একটা বেড়াবার ছক তৈরি হয়। আমরা ভিড় ফাঁকি দিতে উল্টো দিক থেকে পরিক্রমা করার ফন্দি এঁটেছিলাম। কিন্তু দেখলাম আরও অনেকেই সেই এক রাস্তা নিয়েছে। তবে তুলনায় এদিকে ভিড় কম। ইউরোপিয়ানরা সাধারণত বড় দলে আসেন না। কিন্তু জাপানি এবং চিনা ভ্রমণার্থীরা আসেন বিরাট বিরাট বাসে করে। কুম্ভ বা গঙ্গাসাগর মেলায় যেমন দেহাতি ভিড়ের একজন দলপতি আগে আগে একটা নিশান নিয়ে হাঁটে এখানেও তাই। তবে এনারা খুবই শৃঙ্খলাবদ্ধ। কোন জায়গায় দাঁড়িয়ে প্রথমজন যদি একটি সেলফি তোলেন তাহলে পরের উনসত্তর জনও ঠিক সেখানে দাঁড়িয়েই একে একে সেলফি তোলেন।


    অবধারিত অবলোকিতেশ্বর
    অনেকগুলো মন্দিরই তৈরি হয়েছে যেন সেটা মন্থনদণ্ড। সাপ তাকে বেষ্টন করে আছে আর দুদিকে সার বেঁধে রয়েছে দেবতারা আর অসুরেরা। এছাড়া বিভিন্ন জায়গায় মন্দিরের গায়ে খোদাই করা অপ্সরা, গরুড়, পদ্ম, ইত্যাদি ভারতীয়দের কাছে খুব চেনা। আর রয়েছে প্রবেশপথের উপরে অবলোকিতেশ্বরের মুখ। বেয়ন মন্দির অসংখ্য বিশাল বিশাল অবলোকিতেশ্বরের মুখের জন্যে বিখ্যাত। গোটা মন্দির চত্বরে যেখানেই আপনি থাকুন না কেন নজরদারি ক্যামেরার মতো তিনি আপনার দিকে তাকিয়ে থাকবেন দূরাগত এক হাসি মুখে নিয়ে। আপনি নিতান্ত বাঙাল না হলে গা ছমছম করবে দিব্যি গেলে বলতে পারি।


    মন্দির গাছ জড়াজড়ি
    এই গা ছমছম ব্যাপারটা আছে বলেই হয়ত ইন্ডিয়ানা জোনস-এর একাধিক ছবি এখানে খানিকটা করে শুটিং হয়েছে। সেটা খানিক হয়ত এগুলোর বিশালত্বের জন্যে খানিক হয়ত অরণ্য এদের সঙ্গে ওতপ্রোত বলে। যখন আংকোর পুনরাবিষ্কৃত হয় জঙ্গল তাকে গ্রাস করে ফেলেছিল। উদ্ধারকাজ করার সময় দেখা গেল দুয়েকটা মন্দির আর গাছের শিকড় এমন জড়াজড়ি করে আছে যে শিকড় কাটা হলে মন্দিরগুলোই ভেঙে পড়বে। রেইডার্স অভ দ্য লস্ট আর্ক-এ ব্যবহার হওয়াটা প্রম মন্দিরে এটা দারুণ দেখা যায়। ঠিক মনে হয় গাছ থেকে একটা হাত নেমে এসে মুঠির মধ্যে ধরে রেখেছে মন্দিরটাকে।

    শিকড়ের বজ্রমুষ্টিতে মন্দির

    টানা তিনদিন আমাদের রুটিন ছিল সক্কাল সক্কাল বেরিয়ে পড়ে আমাদের টুকটুক চালকের অধিনায়কত্বে হাঁ হয়ে এইসব বিশাল কীর্তিকলাপ দেখা আর সন্ধেবেলা ফুডস্ট্রিটে হাজির হওয়া। আমাদের হোটেল থেকে পাঁচ মিনিটের হাঁটাপথ সেই স্বর্গরাজ্য। নামেই মালুম গোটা রাস্তাটার দুধারে নানান কিসিমের খাওয়ার জায়গা। ক্রিসমাসের পার্ক স্ট্রিটের মতো ঝলমলে। ছোট ছোট ঠেলাগাড়ি করেও খাওয়ার বিক্রি হচ্ছে দেদার। কাম্বোডিয়া বেশ গরিব দেশ। সে দেশের মুদ্রার এতই কম দাম যে এখানে কেনা বেচা সবই হয় বিদেশি মুদ্রায়। সবচেয়ে জনপ্রিয় ডলার। এক দুই ডলারে সেখানে যে দেবভোগ্য খাবার খেয়েছি সে আর কি বলব। আর গোটা সন্ধেটাই প্রায় হ্যাপি আওয়ার। ঠেলাগাড়িগুলোতে তো বটেই অনেক রেস্তোরাঁতেও কাঁচের ঢাকনার তলায় বাটিতে বাটিতে কিলবিল করছে মাছ, শামুক, ঝিনুক, স্কুইড, অক্টোপাস ইত্যাদি। হাত দিয়ে দেখিয়ে দিলেই তুলে রান্না করে সসে ডুবিয়ে তুলে ধরা হবে আপনার মুখের সামনে। রসালো নানা ফলের বিপুল সম্ভার। আর চিনে বা থাই বা ইউরোপিয়ান খেতে চাইলে তারও কোন কমতি নেই। আমার জীবনের শেষ এক বছর আমি ফুড স্ট্রিটে থাকতে চাই।


    ফুড স্ট্রিট ডাকছে

    খাওয়ার কথা উঠল যখন বলি – পাথরের রাজ্যে আমাদের হাঁফ ধরে যেতে আমরা একবেলা আংকোর থেকে ছুটি নিয়ে গেছিলাম ভুবনবিখ্যাত হ্রদ টোন লে স্যাপ-এর এক কোনায় এক গ্রামে। সে গোটা গ্রাম দাঁড়িয়ে আছে রণ পায়ে। আসলে নদীর জোয়ারে যাতে ডুবে না যায় সেই ব্যবস্থা। তিনতলা চারতলা সমান উঁচু বাঁশের পাটাতনের উপর দাঁড়িয়ে থাকা এই গ্রামের মানুষের অনেকেরই জীবিকা এই হ্রদের সঙ্গে জড়িয়ে। এই গ্রাম দেখতে এসে আমাদের উপরি পাওনা হল দুটি অবাক আহার। প্রথমটি রাস্তায় কয়েকটি বাচ্চা মেয়ে ফেরি করছিল। সেটি আর কিছুই না বাঁশের মধ্যে রান্না করা সেদ্ধ ভাত। স্টিকি রাইস বলা যেতে পারে। মোটা গোলগোল চালের ভাত। মিষ্টি মিষ্টি খেতে। ফুড স্ট্রিট থেকে অনেক যোজন দূরে এই অনাড়ম্বর খাবার আমাদের মনে করিয়ে দিল কাম্বোডিয়ার অধিকাংশ লোক কী খায়। তারপর আমাদের নৌকা গিয়ে থামল এক ভাসমান রেস্তোরাঁয়। বলাই বাহুল্য তার এলাহি বন্দোবস্ত সবই পর্যটকদের জন্যে। সেখানে মেনু দেখে আমরা ঈষৎ অবিশ্বাসের সঙ্গে জিজ্ঞেস করলাম সত্যিই কুমিরের মাংস পাওয়া যাবে? উত্তর এল আলবাত। অচিরেই বিয়র সহযোগে কুমিরের মাংস খেতে খেতে আমরা স্টিকি রাইস খাওয়ার বিলাসিতা বিলকুল ভুলে মেরে দিলাম।

    পইপেট হয়ে ফের ব্যাংকক আসতে আসতে আমাদের সন্ধে হয়ে গেল। আমাদের হোটেলের মালকিন জানালেন হাঁটা দুরত্বেই বসেছে রাতের বাজার। দেখলাম এক ময়দান জুড়ে হই হই ব্যাপার। গাড়িতে গাড়িতে ভর্তি করে নিয়ে আসা হয়েছে জিভে জল ঝরানো সব খাবার। আর বিক্রি হচ্ছে নিত্য প্রয়োজনীয় এবং ঘর সাজানোর হরেক চীজ। আর ছোট ছোট অস্থায়ী পাব ঘিরে চলছে গান, নাচ। এই বাজারে অনেক বিক্রেতাই অপেশাদার। খাবারগুলো তাই বাড়ির রান্নার মতো হালকা। বেশি রাত করতে পারলাম না এখানে। আজ আমাদের মাঝ রাতে প্লেন ধরতে হবে। আমরা যাব ক্রাবি।


    নির্জন সৈকতে
    ক্রাবি এক অপরূপা সৈকতশহর। পৃথিবীতে এমন দিন যদি কখনও আসে যে কাউকে কোন কাজ করতে হবে না তাহলে ক্রাবি-র মতো আরও জায়গা দরকার হবে আমাদের। গাঢ় নীল জল টলটল করছে। সোনালি বালি। স্নান বা রৌদ্রস্নানে আপনার যদি দিলচসপি না থাকে আপনার পছন্দের পানীয় পাশে নিয়ে সৈকতের যে কোন ঝুপড়ির ছাতার তলায় বই হাতে বসে থাকতে পারেন আপনি। কেউ বিরক্ত করবে না। ফুট মাসাজ আর অঙ্গমর্দনের ব্যবস্থাও চমৎকার এবং সুপ্রচুর। সৈকতের শেষপ্রান্তে উঠে গেছে এক পাহাড়। সেখানে রক ক্লাইম্বিং অভ্যেস করতে পারেন উৎসাহ থাকলে। সৈকতে সারি সারি সাজানো আছে রঙিন সব কায়াক। একা অথবা মাঝি সহ সমুদ্রভ্রমণে যেতে পারেন। অত্যন্ত মৃদু মৃদু ঢেউয়ের এই সমুদ্র সাঁতার বা নৌকাবিহার দুইয়ের পক্ষেই খুব নিরাপদ। অথবা দিগন্তে অতিকায় পাথরের দ্বীপের দিকে তাকিয়ে জগৎ পারাবারের তীরে শিশুদের খেলা দেখতে দেখতে অপেক্ষা করতে পারেন এক অলৌকিক সূর্যাস্তের। তারপর এই সমুদ্রতীরে জ্বলে উঠবে সারি সারি নানা রঙের চীনা লন্ঠন। মায়াবী সেই বীথি ধরে হেঁটে যেতে পারেন পরের জন্ম অবধি।

    ক্রাবি সৈকতে প্রাচ্য ও পাশ্চাত্য

    বাঙালরা আবার শুধু বসে থাকতে পারে না। তাই আমরা একদিন আউটবোর্ড মোটর লাগানো এক নৌকায় চড়ে সমুদ্রবিহারে বেরোলাম। সারাদিন ধরে চলল পাথুরে দ্বীপ থেকে দ্বীপে ভেসে ভেসে চলা। আজব সব গড়ন একেকটা দ্বীপের। চিকেন আইল্যান্ড সত্যি হুবহু এক প্রাগৈতিহাসিক আকারের মুর্গির মতো দেখতে। আবার কোনটা ওবেলিক্স-এর মেনহির-এর মতো সটান উঠে গেছে আকাশপানে। একটা দ্বীপের কাছাকাছি এসে আমাদের নৌকার কাপ্তেন এঞ্জিন বন্ধ করে দিলেন। স্বচ্ছ নীল জলের তলায় ঝাঁকে ঝাঁকে ঘোরাঘুরি করছে চিত্রবিচিত্র নানা মাছ। চালকের সিটের তলা থেকে বেরিয়ে এল স্নর্কেল। নাকে লাগিয়ে জলের তলায় আমার জীবনের সবচেয়ে বড় একোয়ারিয়মে ঘুরে বেড়ালাম কিছুক্ষণ।


    চিকেন আইল্যান্ড

    ছোট্ট ছোট্ট বিন্দুর মতো অসংখ্য দ্বীপ। অনেকগুলোতেই নামলে নির্জন সমুদ্রস্নানের আনন্দ নেওয়া যায়। হুটোপাটি শেষ হলে কাপ্তেন আমাদের নিয়ে চলল এমন এক ছোট্ট দ্বীপে যেখান থেকে দুর্দান্ত সূর্যাস্ত দেখা যায়। এটি বেশ জনপ্রিয়। একটু ভিড় আছে এখানে। উল্টোদিকে একটা একশিলার পুঁচকে এক দ্বীপ। তার আড়ালে সুয্যিডোবা দেখতেই এখানে জড়ো হয়েছি আমরা। বেলা ঢলে পড়ার সঙ্গে সঙ্গে কিছু ভাসমান রেস্তোরাঁ হাজির হল এই সৈকতে। তাদের গলুই থেকে ঝুলছে সারি সারি খাবারের ফর্দ আর ছবি। তা দেখে প্রলুব্ধ হবে না এমন পাষণ্ড নেই।

    আমাদের স্বর্গবাস ফুরিয়ে এলে আমরা আবার ক্রাবি বিমানবন্দর থেকে মাঝরাত্তিরে এসে নামলাম ডন মিউং বিমানবন্দরে। ব্যাংককের অন্য প্রান্তে সুবর্ণভূমি বিমানবন্দর। আমাদের ফেরার প্লেন ধরতে হবে সেখান থেকে। আমাদের কব্জিতে একটা করে ছাপ মেরে দেওয়া হল। যে বাস নিখরচায় আমাদের সুবর্ণভূমি নিয়ে যাবে তার ছাড়পত্র। বাস রে কি বিশাল সেই সুবর্ণভূমি। চারদিকে ঝকমক করছে আলো। গমগম করছে মানুষের ভিড়ে। যদিও আমাদের প্লেন-এর অনেক দেরি আমরা তাও একটা বোর্ড যাতে নানা উড়ানের তত্ত্বতালাশ ফুতে উঠছে তার সামনে বসে থাকাই সমীচিন মনে করলাম। ঘন্টা দুই বাদে খেয়াল হল আমাদের উড়ান তো দেখাচ্ছে না! তখন আরেকবার টিকিট বের করে দেখতেই বোঝা গেল খুব হিশেব করে আমরা চার বাঙাল যে টিকিট কেটেছিলাম তা পরদিন দুপুর বারোটা নয় আগের রাত বারোটায় তা চলে গেছে। সেদিন রবিবার। সব ট্র্যাভেল এজেন্সির কিওস্ক বন্ধ। একজন হদিশ দিল এই ফ্লোরের শেষ প্রান্তে রয়েছে পোস্ট অফিস। সেখানে সর্বসাধারণের ব্যবহারের জন্যে অন্তর্জালের ব্যবস্থা রয়েছে। (সে আমলে আমাদের মত বাঙালদের স্মার্ট ফোন ছিল না।) সেখানে দেখলাম টিকিট পাওয়া যাচ্ছে। কিন্তু ও হরি, আমাদের দুজনের কার্ড-এ আন্তর্জাতিক লেনদেনের অনুমতি করিয়ে আনা হয়নি। আর দুজনের আদপে ক্রেডিট কার্ড নেই। আমাদের বিহ্বল অবস্থা দেখে পোস্ট অফিসের সহৃদয়া অনুমান করলেন কোন গোলমাল হয়েছে। সব শুনে তিনি বললেন ছ'তলায় ইন্ডিগোর অফিস। সেখান থেকে আমরা হয়ত নতুন টিকিট কাটতে পারব।

    দুজন দৌড় লাগালাম ছ'তলায়। ইন্ডিগোর অফিস বন্ধ করে বেরিয়ে আসছে এক দীর্ঘাঙ্গী দেবদুতী। তাকে হুড়মুড় করে আমাদের বিপদটা জানাবার পর তিনি সহাস্যে বরাভয় দেখালেন। তারপর আবার অফিস খুলে কম্পিউটার অন করে কীসব খুটখাট করে আমাদের জানালেন আমাদের ফেরার টিকিট উনি সংরক্ষণ করে ফেলেছেন। এবার আমাদের কাজ ওঁর সঙ্গে নিচের ডেস্কে গিয়ে টাকা দিয়ে কাজটা সম্পূর্ণ করে ফেলা। তবে এখানে টাকা দিতে হবে থাই বাট-এ। আমরা তখুনি টাকা বদল করতে যাচ্ছি দেখে আবার উনি আমাদের ইশারায় ডেকে নিলেন। জানালেন যে এখানে নয়, চারতলায় একটা টাকা বদলের অফিস আছে যারা সব থেকে ভাল দাম দেয়। এবং এই মূর্খরা যাতে আর গণ্ডগোলে জড়িয়ে না পড়ে নিজেই আমাদের পথ দেখিয়ে সেখানে নিয়ে গেলেন। এবং তারপর নিচের ডেস্কে নিয়ে গিয়ে নতুন টিকিট করে দিয়ে একগাল হাসলেন। আজ অবধি মাঝে মাঝেই স্বপ্নে ওঁকে দেখি।


    দেখলে হবে, দম লাগবে



    অলংকরণ (Artwork) : ছবিঃ সুনন্দন চক্রবর্তী
  • এই লেখাটি পুরোনো ফরম্যাটে দেখুন
  • মন্তব্য জমা দিন / Make a comment
  • (?)
  • মন্তব্য পড়ুন / Read comments