সম্পাদকীয় চিঠিপত্র  শিল্প-সাহিত্য সংবাদ লেখক পরিচিতি


ধারাবাহিক উপন্যাস

যাত্রী - দেবজ্যোতি ভট্টাচার্য "কাছে তার কেউ কোনদিনই বিশেষ আসতে পারেনি। একটা ঔদাসীন্যের দেয়ালে ধাক্কা খেয়ে ফিরে গেছে সকলেই। এখন অবধি একজনই জোর করে ধাক্কা মেরে দেয়ালটা ভাঙতে চেয়েছিলো। মাদ্রি। পারেনি। ধাক্কা খেয়ে ফিরে গেছে সে-ও। সেই যে সেবারে .."

| | | |

প্রবন্ধ, সমালোচনা, রম্যরচনা

ফিনল্যাণ্ডের চিঠি (অমিয় চক্রবর্তীর একটি অসংকলিত রচনা) সুমিতা চক্রবর্তী "সময় পেলে উড়োপথের বিবরণ লিখব - আকাশযাত্রীর ভারতীয় চোখে পশ্চিমদেশ দর্শন। কি আরামে ঘুরেছিলাম কি বল্‌ব! এখন এই বাল্টিকের ছোট্ট জাহাজও বেশ লাগছে - এর কবিত্ব অন্য রকম। এক পৃথিবীর জীবনে কতখানি ধরে! "


দলিল ও ডিলিরিয়াম : কিমিতি পুরাণ (ফেদেরিকো গার্থিয়া লোরকা অবিস্মরণীয়েষু) সঞ্জয় মুখোপাধ্যায় "যা মুদ্রিত হচ্ছে তা উদ্বৃত্ত এন. আর. আই - দের অপদার্থ ইংরেজীর স্থূল চর্চা। অথচ ঠিক পঞ্চাশ বছর আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ে 'একতা' নামে ছাত্র-মুখপত্র ছিল। দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় তারা রবীন্দ্র-শতবর্ষ সংখ্যা করেছিলেন। কি সে তরুণ প্রাণের ঐশ্বর্য। ... "


আনন্দভরা এ বসন্ত মীজান রহমান "প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে সূর্যের মুখোমুখি হতেই যে-কথাটি উচ্চারিত হয়ে ওঠে মনেঃ কত ভাগ্য আমার। আরো একটি সকাল তার দ্বারোন্মোচন করে দাঁড়িয়েছে আমার চোখের সামনে। ... "

       
গ্রন্থ-পরিচয়

ভবভূতি ভট্টাচার্য


যা হারিয়ে যায় তা আগলে বসে : সঞ্জয় মুখোপাধ্যায়ের গদ্য প্রসঙ্গে - নিরুপম চক্রবর্তী ".. তিনটি নিবন্ধ চলচ্চিত্র বিষয়ক: আলোচ্য ব্যক্তিত্ব ঋত্বিক ঘটক, সত্যজিৎ রায় ও ব্যতিক্রমী ফরাসী পরিচালক জাঁ - লুক গোদার। প্রযুক্তিবিদ্যার অমনোযোগী ছাত্রটি যে পরবর্তী জীবনে চলচ্চিত্রবিদ্যার সফল অধ্যাপক হিসেবে আত্মপ্রকাশ করবেন...


গ্রন্থ-সমালোচনা - দয়াময়ীর কথা - সুনন্দা সিকদার - শান্তনু চক্রবর্তী " এই বইয়ের থেকে সব থেকে বড় প্রাপ্তি পাঠকের তৃপ্তি। সঙ্গে উপরি পাওনা নিপুণ এক সমাজচিত্র। দারিদ্র্য, দেশভাগ, লোকাচার, খাদ্যাভ্যাস, রাজনীতির পট পরিবর্তন এই সবকেই ছুঁয়ে ছুঁয়ে যায় কথাচিত্রগুলি।


মার্কসতত্ত্ব ও সমকাল - রবিন পাল " শোভনলাল দত্তগুপ্ত-র সমাজ, মার্কসতত্ত্ব ও সমকাল বইটি হাতে নিয়েছিলাম নিতান্ত বদভ্যাসবশতঃ। কিন্তু বইটির রিভিউ করবার যোগ্য ব্যক্তি আমি নই। তাঁর বহুখ্যাত পাণ্ডিত্যের ধারে কাছে নই।


বর্জনের চেয়ে গ্রহণেই বেশি রবীন্দ্রনাথ - শচীন দাশ " আরও একটি বর্জনের প্রধান জায়গা রবীন্দ্রনাথের নারীভাবনা। রবীন্দ্রনাথের নারীভাবনার দিকটি খুবই জটিল ছিল। সেসময়ে নারী সম্পর্কে পুরুষ-প্রধান সমাজের ধারণাটাই ছিল অন্যরকম। তবে তারই মধ্যে ঠাকুরবাড়ি ব্যতিক্রম। যেভাবে ঠাকুরবাড়ির


গ্রন্থ-সমালোচনা - পথে প্রবাসে - অন্নদাশঙ্কর রায় - উদয় চট্টোপাধ্যায় " বর্ণনা কাব্যময় হয়ে উঠেছে কোথাও কোথাও। ইতিহাস সচেতনতা তো তাঁর আছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে তাঁর নিজস্ব দার্শনিকতা। যখন তিনি লেখেন...


বহুমুখী প্রতিভার পরিশ্রমী জীবনী - অশোককুমার মুখোপাধ্যায় " বিচিত্র নাট্যব্যক্তিত্ব উৎপল দত্তের সৃষ্টিশীল জীবনের পরিশ্রমী প্রতিবেদন এই বই। বহুমুখী প্রতিভাধর, বর্ণময় মানুষটির জীবন ও সৃজনের পরিমাপ করতে বসে লেখক সাহায্য নিয়েছেন উৎপল দত্ত বিষয়ক একশো পনেরোটি প্রাসঙ্গিক পুস্তকের, কুড়িটি প্রকাশিত সাক্ষাৎকারের।

কবিতা

দু'টি কবিতা - যশোধরা রায়চৌধুরী
দু'টি কবিতা - নিরুপম চক্রবর্তী
একটি স্বপ্ন - বিভাস রায়চৌধুরী
তিনটি কবিতা - সর্বজয়া মুখোপাধ্যায়
পেয়ালা - হারিস মাহমুদ
পান্থজন - কালীকৃষ্ণ গুহ
এল. ও. সি. - নভোনীল চট্টোপাধ্যায়
অবস্থান - সুকৃতি
আগাম গন্ধে - মহুল বসু
কবিপাঠ - সুনীল সোনা
দু'টি কবিতা - কৌশিক ভাদুড়ী

গল্প

গৌরীশংকর - দেবদত্ত জোয়ারদার "এই চার লাইনের সুরটা ছাড়া কাঞ্ছা আর কিছুই বহন করে আনে নি কাঞ্চনজঙ্ঘার দেশ থেকে। সেখানে সে ফেরেও নি কোনোদিন। এ-বাড়িই তার গৃহ হয়ে গেল। ..."



ঘড়ি (লেখক : পিও বারোখা ) - মূল স্প্যানিশ থেকে ভাষান্তর: শোভন সান্যাল " এই ভয়ঙ্কর রাজ্যটি আমার পরিচিত। একদিন রাত্রে দুঃখভারাক্লান্ত, সুরাপানে অপ্রকৃতিস্থ হয়ে আমি টলতে টলতে পথ হাঁটছিলাম - ঠিক যেন প্রাচীন কালের কোনো জাহাজ নাবিকদের গানের সুরে ভেসে চলেছে। ..."



ভোরের আলো সন্ধ্যার ছায়া - দিব্যেন্দু গঙ্গোপাধ্যায় " সকালটা তার এভাবেই হয়। বেশ একটা মোলায়েম অন্ধকার, আবার পুরো অন্ধকারও নয়, খানিকটা আলোর রেশ আছে তার সঙ্গে এবং আলোকিত হয়ে ওঠার আকাঙ্খা। ..."
ভ্রমণকাহিনি

পৃথিবীর শেষ প্রান্তে (শেষ পর্ব) - ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রা "বরফ-জমা অ্যান্টার্কটিকাতেও যে জীবন্ত আগ্নেয়গিরি আছে তা হয়তো অনেকেই জানেন না। Deception Island (ঠিকানাঃ ৬২ ডিগ্রি দক্ষিণ, ৬০-ডিগ্রি পশ্চিম) এমনই একটি দ্বীপ। ..."


কূর্মাচলে ক'দিন (স্কেচ ও লেখা; শেষ পর্ব) - রাহুল মজুমদার "সকাল ন-টা -
মেঘের চাদর ফুঁড়ে দেখা দিচ্ছেন তুষারমণ্ডিত রথী মহারথীরা। শীতলাক্ষেত এখন মুক্তো, পান্না আর নীলার জড়োয়া গয়না। ..."






নটে মিঞার গুপ্তধন - ভবভূতি ভট্টাচার্য "এতক্ষণে ট্রেনটা গা-ঝাড়া দিয়ে ফের চলতে শুরু করতেই কুট্‌ করে বাথরুমের দরজাটা খুলে বাইরে এসে পড়লুম। তার আগে অবিশ্যি দরজা একটু ফাঁক করে দেখে নিয়েছি যে কোনো কালো কোট-টোট কাছে পিঠে নেই । ..."



স্যান্টা ক্লস আছে - অনন্যা দাশ " একটু পরেই ঝুমঝুমির দুঃখ আরো দ্বিগুণ হয়ে গেল কা্রণ পিসি আর পিসেমশাই মুনিয়াকে নিয়ে বেড়াতে এলেন। মুনিয়া ঠিক বার্বির বয়সী আর এবার ওরা দুজনে মিলে ঝুমঝুমিকে নিয়ে ঠাট্টা জুড়ে দিল। ..."




ভোরসকালে বুবাই - মায়া সেনগুপ্ত " প্রহরী হরিণ ঠক্‌ করে একটা আওয়াজ করতেই আশপাশের হরিণের দল বড়ো বড়ো লাফ মেরে ঘাসের জঙ্গলের মধ্যে মিলিয়ে গেল। দাদামশাইয়ের হাত ধরে ..."



(পরবাস-৪৮, মে, ২০১১)



parabaas@parabaas.com
Copyright, 2011, Parabaas Inc.