ISSN 1563-8685




সম্পাদকীয়

পরবাসের সকলের পক্ষ থেকে আপনাদের সবাইকে নতুন বছরের জন্য আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা জানাই। সপ্তাহখানেক দেরি হয়ে গেল এই সংখ্যাটি প্রকাশ করতে কিন্তু ভরসা আছে যে আপনারা নিরাশ হবেন না।

গত সংখ্যাতে অনুপস্থিতির পরে দিবাকর ভট্টাচার্যের গল্প আবার এই সংখ্যাতে দেয়া গেল। এছাড়া আরো ১৬টি গল্প আছে। আর আছে কবি ও কবিতা বিষয়ে বেশ কয়েকটি লেখা। বইয়ের নিবিড় পাঠ-এর মতো এইরকম আলোচনাও হয়তো আপনাদের সক্রিয় অংশগ্রহণের ফলে ক্রমশ পরবাসের বৈশিষ্ট্য হয়ে উঠবে।

ধারাবাহিক লেখাগুলির মধ্যে এই সংখ্যাতে দেবজ্যোতি ভট্টাচার্যের কল্পবিজ্ঞান উপন্যাস, অন্য কোনখানে শেষ হল। যাঁরা এখনো পড়েননি তাঁরা এখন একদম প্রথম সংখ্যা থেকেই একনাগাড়ে পড়ে যেতে পারবেন প্রতি কিস্তির শেষে দেয়া সংযোগসূত্র ব্যবহার করে। এই সংখ্যা থেকে কৌশিক সেন-এর একটি উপন্যাস 'আয়নার ভিতরে' শুরু হচ্ছে। এছাড়া আছে সন্ধ্যা ভট্টাচার্যের স্মৃতি-কাহিনি 'দেশান্তরের কথা'। আমরা চেষ্টা করব আরো তাড়াতাড়ি, ধরা যাক মাসিক ভিত্তিতে, এগুলি প্রকাশ করতে।

ছন্দা চট্টোপাধ্যায় বিউট্রার ভ্রমণকাহিনি এই সংখ্যাতে নেই--সেটা ব্যতিক্রম। পরের সংখ্যাতে থাকবে। এই সংখ্যাতে তাঁর চিকিৎসা-সংক্রান্ত লেখা আশা করি পাঠকদের ভালো লাগবে। এটাও আশা করছি একটি নিয়মিত ফিচারে পরিণত হবে।



(পরবাস-৬৫, ডিসেম্বর ২০১৬)




এই লেখা আপনাদের কেমন লাগল?

Subscribe for updates to Parabaas: